General Articles

সেকি ডিস্ক (Secchi Disk) ব্যবহার করে পকুরের পানি পরীক্ষা

আমাদের দেশে অধিকাংশ পুকুরে মাছ চাষ করা হয় পুকুরের পানি ভালো ভাবে পরীক্ষা-নিরীক্ষা না করেই ফলে আমরা সঠিক পরিমাণ মাছ উৎপাদন করতে পারি না। প্রায়ই দেখা যায় পুকুরে মাছ মারা যাচ্ছে অথবা মাছ ফেকাসে হয়ে যাচ্ছে অথবা মাছের গায়ে ঘাঁ দেখা যাচ্ছে – এর কারন হচ্ছে পুকুরের পানির গুনগত মান ঠিক না থাকা। অথচ আমরা সেকি ডিস্ক ব্যবহার করে খুব সহজেই উপযুক্ত পানি নির্বাচন করতে পারি এবং সঠিক ব্যবস্থা গ্রহন করতে পারি।

সেকি ডিস্ক ব্যবহারের আগে আমাদের জানা উচিত, পুকুরের পানি সবুজ বা সবুজাভ বর্ণের হয় কেন? পুকুর সাধারনত একটি খোলা জলাশয়, যার পানিতে বিভিন্ন ধরনের প্রয়োজনীয় অপ্রয়োজনীয় কনিকা সংম্রিশ্রিত অবস্থায় থাকে। তার মধ্যে প্লাঙ্কটন নামে এক ধরনের উদ্ভিদ বা অনুজীব থাকে যার পরিমান কম বা বেশি থাকার উপর নির্ভর করে পুকুরের পানি সবুজ হওয়া বা না হওয়া। যদি বেশি পরিমান প্লাঙ্কটন থাকে তবে পানি বেশি সবুজ হয় আর কম পরিমান প্লাঙ্কটন থাকলে পানি কম সবুজ দেখায়। মাছ বা জলজ চাষের পানিতে থাকতে হয় সুনিদ্রিষ্ট পরিমান প্লাঙ্কটন যাতে পানিতে সার ও অক্সিজেন সঠিক পরিমানে থাকে।

এখন জানি সেকি ডিস্ক কি? সেকি ডিস্ক হলো কাঠের বা স্টিলের তৈরি ৮ বা ৯ ইঞ্চি ব্যাসের একটি গোলাকার প্লেট, যা সাদা ও কালো রংয়ে চারটি সমান ভাগে ভাগ করা থাকে। ছবিতে দেখানোে হয়েছে একটি সেকি ডিস্কের মডেল।

Secchi Disc 9 Inch Black and White
Secchi Disc 8 – 9 Inch Black and White

চলুন জানা যাক সেকি ডিস্ক ব্যবহার করে কিভাবে পকুরের পানি পরীক্ষা করা যায় এবং মাছ বা জলজ চাষের উপযুক্ত পানি নির্ধারন করা যায়ঃ

১. প্রথমে সেকি ডিস্কের মাঝ খানের হুকে একটি মাপন রশি বা কাঠি যুক্ত করি।

২. এরপর মাপন রশি বা কাঠি ধরে ডিস্কটিকে পুকুরের পানিতে আস্তে আস্তে ডুবতে দেই। ততক্ষন পর্যন্ত ডুবতে দেই যতক্ষন না ডিস্কটি অদৃশ্য হয়।

৩. যে পরিমাণ ডুবার পরে ডিস্কটি অদৃশ্য হয় তা মাপন রশি বা কাঠির সাহায্যে নির্ধারণ করি। একে সেকি ডিস্কের গভীরতা বলা হয়।

এবার নীচের টেবিল ব্যবহার করে গভীরতার অর্থ এবং জলজ চাষের পুকুরে কী ব্যবস্থা গ্রহন করতে হবে তা দেখিঃ

সেকি ডিস্ক – এর গভীরতা (সেমি) ব্যাখ্যা কি করতে হবে
৬০ সেমি বা তার অধিক হলেপানি খুব স্বচ্ছ। অপর্যাপ্ত সার। শিকড়যুক্ত গাছপালা বাড়তে শুরু করবে। কম অক্সিজেনের কারণে মাছ চাপে পড়তে পারে।পানিতে অধিক সার যোগ করতে হবে।
৪৫ থেকে ৬০ সেমিপানিতে পর্যাপ্ত প্লাঙ্কটন নেইপুকুরে সারের পরিমাণ আরও বাড়াতে হবে।
৩০ থেকে ৪৫ সেমিআদর্শ পরিমাণ প্লাঙ্কটন আছে। মাছের জন্য স্বাভাবিক।স্বাভাবিক কার্যক্রম চালানো যাবে, মাছ চাষের উপযুক্ত পুকুর।
২০ থেকে ৩০ সেমিপ্লাঙ্কটন প্রচুর পরিমাণে হয়ে উঠছে। পানির মান খারাপ হয়ে যাচ্ছে।পুকুর আরও নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা উচিত। খাদ্য এবং সারের ব্যবহার কমাতে হবে।
০ থেকে ২০ সেমিঅত্যধিক প্লাঙ্কটন। খুব বেশি সার যুক্ত পানি। সকালে কম অক্সিজেন থাকে।Secchi ডিস্কের গভীরতা না কমা পর্যন্ত মাছের খাবার অথবা সার প্রয়োগ হ্রাস করতে হবে বা বন্ধ করাতে হবে।

স্বিদ্ধান্তঃ উপরোক্ত আলোচনা থেকে এই স্বিদ্ধান্ত নেয়া যায় যে, ‍যদি পুকুরের পানিতে সেকি ডিস্কের গভীরতা ৩০ থেকে ৪৫ সেমি এর মধ্যে হয় সেই পুকুরই হবে মাছ বা জলজ চাষের জন্য আদর্শ পুকুর। কারন তাতে রয়েছে সঠিক পরিমান প্লাঙ্কটন।

সেকি ডিস্কের প্রাকটিক্যাল ব্যবহার ভিডিওতে দেখুনঃ

Related posts